ভৌত রাশি বা প্রাকৃতিক রাশি| স্কেলার রাশি ও ভেক্টর রাশি

ভৌত রাশি বা প্রাকৃতিক রাশি| স্কেলার রাশি ও ভেক্টর রাশি

এক মিটার, কোন ব্যক্তির ভর পঞ্চাশ যে তিন প্রকার রাশির কথা ইত্যাদি। (mass) ও সময় ( time ) - ইহাদের কেননা এই তিন প্রকার রাশি বিভিন্ন রাশি এই তিন প্রকার

যা পরিমাপ করা যায় তাকে রাশি (quantity) বলে । প্রাকৃতিক বস্তু ও ঘটনাবলী সম্পর্কিত রাশিকে সাধারণভাবে প্রাকৃতিক বা ভৌত রাশি (Physical যেমন, কোন দণ্ডের দৈর্ঘ্য quantity) বলে । কিলোগ্রাম, বেলা বারোটার সময় যাওয়ার কথা বলা হ'ল– দৈঘ' ( length ), ভর মৌলিক রাশি ( fundamental quantity ) বলে। জানা থাকলে অন্য বহু ধরনের রাশি মাপা যায়। রাশির উপর নির্ভর করে, কিন্তু ইহারা অপর কোন রাশির উপর নির্ভর করে না এবং পরস্পরের উপরও নির্ভর করে না। অর্থাৎ ইহাদের যে কোন একটিকে মাপার জন্য অপর দুই রাশির কোন একটিরও প্রয়োজন হয় না ।

কতকগুলি রাশির কেবলমাত্র মান ( magnitude) উল্লেখ ক'রলেই চলে, আবার কতকগুলি রাশির মান ও দিক (direction ) উভয়েরই উল্লেখ না করলে ইহারা অর্থহীন হ'য়ে পড়ে। তাই প্রাকৃতিক রাশিগালিকে দু'ভাগে ভাগ করা হয়। যেমন, স্কেলার (scalar ) রাশি ও (ii) ভেক্টর ( vector ) রাশি।

স্কেলার রাশি :

সংজ্ঞা : যে প্রাকৃতিক রাশিগুলির কেবলমাত্র মান আছে কিন্তু নির্দিষ্ট দিক নেই তাদের ‘স্কেলার রাশি বলে। যেমন, কাজ, সময়, কতুর ভর, আয়তন, তাপ

ইত্যাদি ।

ভেক্টর রাশি :

সংজ্ঞা : যে প্রাকৃতিক রাশিগুলির মান ও নির্দিষ্ট দিক আছে এবং যাদের সামান্তরিক যোগসূত্র অনুযায়ী যোগ করা যায় তাদের ভেক্টর রাশি বলে। যেমন, বল, বস্তুর ওজন, বেগ, সরণ, ত্বরণ ইত্যাদি।

0 Comments